Home / Breaking News / আজকের দিনে ঝাড়গ্রামে এসেছিলেন নেতাজি, জানুন বিস্তারিত..

আজকের দিনে ঝাড়গ্রামে এসেছিলেন নেতাজি, জানুন বিস্তারিত..

ঝাড়গ্রাম : স্বরাজের ডাক দিয়ে ১৯৪০ সালের ১২ই মে আজকের দিনে নেতাজি সুভাষচন্দ্র বসু শেষ জনসভা করেছিল ঝাড়গ্রামে । নেতাজি পদার্পণ দিবস সাড়ম্বরে পালিত হল ঝাড়গ্রাম শহরে তার পাশাপাশি রক্তদান শিবিরেরও আয়োজন করা হয়। ঝাড়গ্রাম শহরের দুর্গা ময়দানে তৎকালীন লালগড়ের মাঠ নামে পরিচিত এই মাঠেই জনসভা করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু ।

১৯৪০ সালের ১২ মে সকালে মেদিনীপুর থেকে ধেড়ুয়া হয়ে মোটরগাড়িতে নাড়াজোলের কুমার দেবেন্দ্রলাল খানের সঙ্গে ঝাড়গ্রামে এসেছিলেন সুভাষচন্দ্র বোস। সে দিন ঝাড়গ্রামে ব্যবসায়ী নলিনবিহারী মল্লিকের বাড়িতে আতিথ্য গ্রহণ করে একটি টালির বাড়িতে বিশ্রাম নেন সুভাষচন্দ্র। বাড়িটি এখন শহরের বাছুরডোবা পেট্রোল পাম্পের অফিস। দুপুরে বার-লাইব্রেরিতে আইজীবীদের সঙ্গে মিলিত হন সুভাষচন্দ্র। পুরনো সেই বার ভবনটি সংস্কার হয়ে এখন ‘প্লিডার্স বার অ্যাসোসিয়েশন, ঝাড়গ্রাম’-এর ভবন। ওই দিন বিকেলে ঝাড়গ্রাম শহরের লালগড় মাঠে জনসভা করেন সুভাষচন্দ্র। তবে সেই মাঠের অবশ্য এখন অস্তিত্ব নেই। এলাকাটি দুর্গা ময়দান নামে পরিচিত। ওই সভায় সুভাষচন্দ্র ঘোষণা করেছিলেন, “আপস নয় , সংগ্রাম ও ত্যাগের পথেই স্বরাজ আসবে”। ঝাড়গ্রামে সভা সেরে সেদিন ট্রেনে কলকাতায় ফিরেছিলেন সুভাষচন্দ্র।

দুর্গাময়দান ক্লাবের উদ্যোগে নেতাজি সুভাষ চন্দ্র বসু ৮৪ তম পদার্পণ দিবস পালিত হয় । প্রতিবছর এই দিনে বর্ণাঢ্য শোভাযাত্রা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্লাবের পক্ষ থেকে। কিন্তু তীব্র গরমের জন্য সমস্ত অনুষ্ঠান বাতিল করা হয়েছে । গ্রীষ্মকালীন রক্তের সংকট দূরীকরণের জন্য রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে । ক্লাবের উদ্যোক্তা তন্ময় সেনগুপ্ত বলেন,”আজকের দিনেই ১৯৪০ সালের ১২ই মে ঝাড়গ্রামে পদার্পণ করেছিলেন নেতাজি । জনসভা করেছিলেন তিনি এখানে । ঝাড়গ্রামে পদার্পণের এই দিনটি আমরা সাড়ম্বরে পালন করে থাকি। এই বছর রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে” ।

এক ঝলকে

যত পুলিশি অত্যাচার,মিথ্যা মামলা হবে,ভোটের দিন জঙ্গলমহলের মানুষ সুদে আসলে তুলবে : শুভেন্দু

অরূপ কুমার মাজী, জেএনএফ, ঝাড়গ্রাম : গত ২৬ শে এপ্রিল দলের প্রার্থীর সমর্থনে ঝাড়গ্রামের একটি …