Home / Breaking News / চন্দ্রায়ণ-২ এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, জানাল ইসরো

চন্দ্রায়ণ-২ এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, জানাল ইসরো

ঝাড়গ্রাম নিউজ ফ্ল্যাশ ডেক্স:- শনিবার চাঁদের পৃষ্ঠে অবতরণের কয়েক সেকেন্ড আগেই চন্দ্রায়ণ-২ (Chandrayaan 2) এর ল্যান্ডারের (Lander) সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, এমনটাই জানিয়েছেন ইসরোর (ISRO) বিজ্ঞানীরা। প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত, তবে রাত ১.৫৫, সময়টা এল এবং চলে গেল, মিশন সফল হওয়ার কোনও বার্তা এল না। কন্ট্রোলরুমে বসে লাভ দেখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তাঁকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর বিজ্ঞানীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিজ্ঞানীদের বলেন, “এটা জীবনের উত্থান ও পতন। এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন”।

এর আগে, ১.৩০ থেকে ২.৩০ এর মধ্যবর্তী সময়ে অবতরণের আগে, মূল অরবিট থেকে আলাদা হয়ে যায় ল্যান্ডার বিক্রম, তারপরে বেশ কয়েকটি উতরাই হয় তার। শেষের কিছুক্ষণ সময়কে “আতঙ্কের ১৫ মিনিট” বলে ব্যাখা করেছে ইসরো। পৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ইসরোর প্রধান ক শিবান বলেন, “বিক্রম ল্যান্ডার ছিল পরিকল্পিত এবং ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিক লাগছিল। পরবর্তীকালে, পৃষ্ঠের সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তথ্য বিশ্লেষণ করা হচ্ছে”। চন্দ্রযান-২ কে “ইসরোর করা সমস্ত অভিযানের থেকে সবচেয়ে জটিল” বলে মন্তব্য করেছেন কে শিবান।

এক ঝলকে

যত পুলিশি অত্যাচার,মিথ্যা মামলা হবে,ভোটের দিন জঙ্গলমহলের মানুষ সুদে আসলে তুলবে : শুভেন্দু

অরূপ কুমার মাজী, জেএনএফ, ঝাড়গ্রাম : গত ২৬ শে এপ্রিল দলের প্রার্থীর সমর্থনে ঝাড়গ্রামের একটি …

Leave a Reply