Home / Breaking News / ডিজি নিয়োগে রাজ্যের আর্জি মানল না সুপ্রিম কোর্ট

ডিজি নিয়োগে রাজ্যের আর্জি মানল না সুপ্রিম কোর্ট

জামিতুল ইসলাম
রাজ্য পুলিশের ডিজি নিয়োগ নিয়ে অশান্তি। পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের আর্জি খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ। বিচারপতিদের তরফে জানানো হয়েছে ইউপিএসসি-র মাধ্যমেই রাজ্যের ডিজি নিয়োগের প্রক্রিয়া চালানো হবে। অন্যদিকে, ২০০৬ সালের দুই প্রাক্তন ডিজি প্রকাশ সিংহ এবং এন কে সিং-এর আর্জির ভিত্তিতে সেই সময় শীর্ষ আদালতের তরফে কিছু নির্দেশিকা জারি করা হয়েছিল, সেখানে বলা হয়েছিল ডিজি এবং অন্যান্য পুলিশ কর্তাদের নিয়োগ প্রক্রিয়া যোগ্যতার ভিত্তিতেই হওয়া উচিত। এবং এই নিয়োগের বিষয়টিতে যাতে কোনও নীতি বিরুদ্ধ কাজ না হয় তার জন্য কমিশন তৈরি করার সুপারিশও দেওয়া হয়েছিল সেই সময়। শুধু তাই নয় সেই নির্দেশিকায় বলা হয়েছিল, ডিজি এবং পুলিশ অফিসারদের মেয়াদ দু’বছর রাখা হবে।
শীর্ষ আদালতের সেই নির্দেশিকার উপর ভিত্তি করেই রাজ্যের তরফে ডিজি নিয়োগের প্রক্রিয়ার জন্য আইন আনার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু গত বছরেই সেই প্রস্তাবে স্থগিতাদেশ জারি করা হয়। এবং বলা হয়েছে, যে একজন ডিজির অবসরের তিন মাস আগেই রাজ্য সরকারের তরফে ইউপিএসসি-কে কয়েকজন অফিসারের নামের তালিকা পাঠাবে। তার ভিত্তিতেই ইউপিএসসি সেই নামের প্যানেল তৈরি করবে এবং সেখান থেকেই একজনকে ডিজি’র পদে বহাল করা হবে।
এদিকে প্রধান বিচারপতির এই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়ছে পাঁচ রাজ্যের তরফে। তাদের দাবি ২০০৬ সালের শীর্ষ আদালতের নির্দেশিকা মতই ডিজি নিয়োগ প্রক্রিয়া চালাতে হবে, ইউপিএসসি’র সঙ্গে আলোচনার ভিত্তিতে ডিজি নিয়োগ প্রক্রিয়ার সিদ্ধান্ত স্থগিত করা হোক। কিন্তু প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ এই দাবি মানতে নারাজ। সেই নিয়েই বিচারপতিদের সঙ্গে মতবিরোধ সৃষ্টি হয়েছে পুলিশ কর্তাদের।

এক ঝলকে

যত পুলিশি অত্যাচার,মিথ্যা মামলা হবে,ভোটের দিন জঙ্গলমহলের মানুষ সুদে আসলে তুলবে : শুভেন্দু

অরূপ কুমার মাজী, জেএনএফ, ঝাড়গ্রাম : গত ২৬ শে এপ্রিল দলের প্রার্থীর সমর্থনে ঝাড়গ্রামের একটি …

Leave a Reply